Posted on

আলুর স্বাস্থ্য এবং পুষ্টি উপকারিতা

আলুর স্বাস্থ্য এবং পুষ্টি উপকারিতা

আলু হ’ল একটি বহুমুখী মূলের শাকসব্জী এবং অনেক পরিবারের প্রধান খাদ্য।

এগুলি হল একটি ভূগর্ভস্থ কন্দ যা সোলানাম টিউরোসাম গাছের গোড়ায় বৃদ্ধি পায় (১ টি বিশ্বাসযোগ্য উত্স)।

আলু তুলনামূলক কম সস্তা, জন্মানো সহজ এবং বিভিন্ন পুষ্টির সাথে প্যাক করা হয়।আলু অনেক ভিটামিন এবং খনিজ একটি চমৎকার উৎস।আলুর পুষ্টি উপাদান বিভিন্ন এবং কীভাবে তারা প্রস্তুত হয় তার উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। উদাহরণস্বরূপ, আলু ভাজা সেদ্ধ করার চেয়ে বেশি ক্যালোরি এবং ফ্যাট যুক্ত করে।আলু ভিটামিন এবং খনিজ পদার্থযুক্ত, যদিও বিভিন্ন এবং প্রস্তুতি পদ্ধতি পুষ্টি উপাদান প্রভাবিত করতে পারে।

*আলুতে ফ্ল্যাভোনয়েডস, ক্যারোটিনয়েডস এবং ফেনলিক অ্যাসিডের মতো মিশ্রণ রয়েছে।এই যৌগগুলি ফ্রি র‌্যাডিকাল হিসাবে পরিচিত সম্ভাব্য ক্ষতিকারক অণুগুলিকে নিরপেক্ষ করে দেহে অ্যান্টিঅক্সিড্যান্ট হিসাবে কাজ করে। যখন ফ্রি র‌্যাডিকালগুলি জমে থাকে তখন তারা হৃদরোগ, ডায়াবেটিস এবং ক্যান্সারের মতো দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে।উদাহরণস্বরূপ, একটি পরীক্ষা নল সমীক্ষায় দেখা গেছে অ্যান্টিঅক্সিডেন্টসমূহের আলু উপস্থিত যকৃত কোলন ক্যান্সার কোষের বৃদ্ধি দমন করতে পারে।

* গবেষণাও পাওয়া যায় রক্তবর্ণ আলু মত রঙ্গিন আলু তিন চার গুণ বেশি সাদা আলু চেয়ে অ্যান্টিঅক্সিডেন্টসমূহের থাকতে পারে। এটি এগুলি ফ্রি র‌্যাডিকালগুলি নিরপেক্ষ করার ক্ষেত্রে সম্ভাব্য আরও কার্যকর করে তোলে।যাইহোক, এই প্রমাণ অধিকাংশ পরীক্ষা নল স্টাডিজ থেকে। আরো মানুষের ভিত্তিক গবেষণা কোনো স্বাস্থ্য সুপারিশ করার আগে প্রয়োজন।

*  উন্নত করুন রক্তের চিনি কন্ট্রোল

আলুতে প্রতিরোধী স্টার্চ নামে পরিচিত একটি বিশেষ ধরণের স্টার্চ থাকে।এই মাড়টি ভেঙে দেহ দ্বারা সম্পূর্ণরূপে শোষিত হয় না। পরিবর্তে, এটা বৃহদন্ত্র যেখানে এটি আপনার বুদ্ধি দিয়ে (বিশ্বস্ত উৎস) উপকারী ব্যাকটেরিয়া জন্য পুষ্টি একটি উৎস হয়ে ছুঁয়েছে।গবেষণা ইনসুলিন প্রতিরোধের হ্রাস সহ অনেকগুলি স্বাস্থ্য উপকারের সাথে প্রতিরোধী স্টার্চকে যুক্ত করেছে, যার ফলস্বরূপ, রক্তে শর্করার নিয়ন্ত্রণ উন্নত করে।ডায়াবেটিসযুক্ত ব্যক্তিদের একটি গবেষণা থেকে পাওয়া গেছে যে প্রতিরোধী স্টার্চযুক্ত খাবার গ্রহণ করা খাবারের পরে অতিরিক্ত রক্তে শর্করাকে অপসারণ করতে সহায়তা করে।

* হজম স্বাস্থ্য উন্নত করুন

আলুতে প্রতিরোধী স্টার্চ উপকারী অন্ত্রে ব্যাকটিরিয়ার পুষ্টির উত্স। তারা এটিকে শর্ট-চেইন ফ্যাটি অ্যাসিড বাটায়ারেটে রূপান্তরিত করে, যা কোলনে প্রদাহ হ্রাস, কোলোনেক্টাল ক্যান্সারের উন্নত কোলন প্রতিরোধ এবং কম ঝুঁকির সাথে যুক্ত হয়েছে।

 

 

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
We are providing home delivery service at your door by 1 hour from your exact time. Online Grocery Store in Dhaka with us is fun and comfortable. You can Save Time & Taka.

Coming Soon with 5000+ Products Dismiss