HEALTH NEWS

শীতের পিঠে মজার পিঠা

ঋতুর হিসাবে এখন হেমন্তকাল। তবে শীতের আমেজও শুরু হয়েছে। নতুন ধানও উঠেছে কৃষকের গোলায়। পথের ধারেও দেখা যাচ্ছে গরম গরম পিঠা খাওয়ার দৃশ্য। বাড়িতেও বানানো যায় পিঠা। সে রকম কিছু পিঠার রেসিপি দিয়েছেন — কল্পনা রহমান

 

HEALTH NEWSরসে টইটম্বুর

উপকরণ
তরল দুধ ২ কাপ, ঘি ১ টেবিল চামচ, ডিম ৩টি, সুজি ১ কাপ, লবণ সিকি চা-চামচ, চিনি দেড় কাপ, ভাজার জন্য তেল পরিমাণমতো ও পানি দেড় কাপ।

প্রণালি
তরল দুধের সঙ্গে ঘি ও গুঁড়া দুধ একসঙ্গে জ্বাল দিয়ে যখন ফুটে উঠবে, তখন আস্তে আস্তে সুজি দিয়ে নাড়ুন। যখন সুজি হালুয়ার মতো হবে, তখন একটা একটা করে ডিম ভেঙে দিয়ে নাড়তে হবে। এতে মোলায়েম ডো তৈরি হবে।
এবার চুলা থেকে নামিয়ে হালকা গরম অবস্থায় ভালোভাবে ময়ান দিতে হবে। প্রয়োজনে হাতে একটু ঘি মাখিয়ে নিন। এখন গোল করে পিঠা বানিয়ে গরম তেলে বাদামি করে ভেজে সিরায় ভিজিয়ে নিন। পিঠা ভালোভাবে ভিজে গেলে তুলে থালায় সাজিয়ে পরিবেশন করুন।

মাওয়ার গজা
উপকরণ
ময়দা ২ কাপ, মুগডাল আধা কাপ, নারকেল কোরা ২ টেবিল চামচ, আলু সেদ্ধ আধা কাপ, সয়াবিন তেল (ভাজার জন্য) প্রয়োজনমতো, মাওয়া (গ্রেট করা) প্রয়োজনমতো, ঘি ১ টেবিল চামচ, লবণ সিকি চা-চামচ, চিনি ২ কাপ, পানি দেড় কাপ ও ঘি ১ টেবিল চামচ।

প্রণালি
চিনি ও পানি একসঙ্গে জ্বাল দিয়ে সিরা বানিয়ে ঘি দিয়ে নামিয়ে নিন। মুগডাল হালকা ভেজে সামান্য লবণ দিয়ে সেদ্ধ করে পানি শুকিয়ে নিন। আলু সেদ্ধ করে গ্রেট করে ময়ান দিন। ২ কাপ পানি সিকি চা-চামচ লবণ দিয়ে ফুটিয়ে নিন। এবার ২ কাপ ময়দা দিয়ে সেদ্ধ করে ২ মিনিট চুলার ওপর ঢেকে রাখতে হবে মৃদু আঁচে। সেদ্ধ ময়দা ভালোভাবে ময়ান দিয়ে নিতে হবে। এবার ময়দার সঙ্গে সেদ্ধ মুগডাল, আলু, নারকেল কোরা ভালোভাবে ময়ান দিয়ে মোলায়েম ডো বানান। ডো দিয়ে সিকি ইঞ্চি পুরু রুটি বেলে চারকোনা করে (৩ x ৩ ইঞ্চি) কেটে নিতে হবে। একটি পিঠার জন্য দুটি করে ওই মাপের রুটি লাগবে।
এবার একটি রুটির মধ্যে মাওয়া গ্রেট করে দিন। আরেকটি রুটি দিয়ে ঢেকে দিন। পানি দিয়ে চাপ দিয়ে চারপাশ বন্ধ করে কাঁটা চামচের দাগ দিয়ে নকশা করে নিতে হবে। ওপরে হালকা করে কাটা (X) চিহ্নের মতো দাগ দিন। এখন তেলে বাদামি করে ভেজে ঠান্ডা রসে ডুবিয়ে নিন। ২ মিনিট পর তুলে সুইট বল দিয়ে সাজিয়ে পরিবেশন।

 

দুধ খেজুর
উপকরণ
১. তরল দুধ ৩ কাপ, পিঠার ডো ডিম ২টি, ঘি ১ টেবিল চামচ, ময়দা আড়াই কাপ ও সয়াবিন তেল (ভাজার জন্য) প্রয়োজনমতো।
২. সিরার জন্য তরল দুধ ৪ কাপ, চিনি আধা কাপ, খেজুরের গুড় আধা কাপ ও চিনি আধা কাপ।

প্রণালি
১. একটি পাত্রে ৩ কাপ দুধ দিয়ে তার মধ্যে ২টি ডিম ভেঙে দিয়ে চুলার ওপর রেখে ডাল-ঘুঁটনি দিয়ে খুব ভালোভাবে ফেটে ঘি দিন। যখন বলক আসবে, তখন ময়দা দিয়ে মোলায়েম ডো বানান। ভালোভাবে ময়ান দিন। এবার চমচমের আকারে বানিয়ে বেতের চালনির ওপর চাপ দিতে হবে। এতে ডোতে চালনির ছাপ পড়ে যাবে। এখন ভাঁজ করে দুই মুখ ভালোভাবে আটকে দিন। এভাবে সব পিঠা বানানো হলে ডুবোতেলে ভেজে ঠান্ডা দুধের সিরায় দিয়ে দিন। একটু পর ট্রেতে উঠিয়ে নিন। এভাবে সব পিঠা বানানোর পর ঘন দুধ ও মালাই দিয়ে পরিবেশন করুন।
২. সিরা বানানোর জন্য ৪ কাপ দুধ ও আধা কাপ চিনি দিন। চিনি গলে গেলে দুধ চুলা থেকে নামিয়ে গুড় দিতে হবে। এতে দুধ ফেটে যাবে না।

ঝিনুক পিঠা
উপকরণ
ডিম ২টি, চিনি ১ কাপ, তেল ১ কাপের চার ভাগের তিন ভাগ, ময়দা ৩ কাপ, সুজি সিকি কাপ, ভাজার জন্য তেল পরিমাণমতো ও লবণ ১ চা-চামচ।

প্রণালি
প্রথমে ডিম ফেটে তাতে চিনি দিন। আবার ফেটে নিন। এবার তেল ও লবণ দিয়ে ভালোভাবে ফেটে ময়দা ও সুজি মিশিয়ে খামির বানান। রুটির খামিরের চেয়ে একটু নরম হতে হবে। ছোট ছোট গোল বল বানিয়ে নতুন চিরুনিতে তেল মাখিয়ে আঙুল দিয়ে চেপে ঝিনুকের মতো করে পেঁচিয়ে ঝিনুক পিঠা বানাতে হবে। এভাবে বেশ কিছু পিঠা বানানোর পর হালকা জ্বালে বাদামি করে তেলে ভেজে পরিবেশন করুন।

 

আলু পাকোন
উপকরণ
ময়দা ২ কাপ, তরল দুধ ২ কাপ, গুঁড়া দুধ সিকি কাপ, ঘি (ময়দার ডোর জন্য) ১ টেবিল চামচ, ঘি (ময়দা মাখানোর জন্য) ২ টেবিল চামচ, সয়াবিন তেল (ভাজার জন্য) প্রয়োজনমতো, চিনি (সিরার জন্য) ২ কাপ, পানি ৩ কাপ, এলাচ ও দারুচিনি ২টি, লেবুর রস ১ চা-চামচ, আলু সেদ্ধ আধা কাপ, লবণ ১ চিমটি।

প্রণালি
দুধ চুলায় দিয়ে যখন ফুটে উঠবে, তখন গুঁড়া দুধ ও ঘি দিয়ে নেড়ে ময়দা দিন। ময়দা ভালোভাবে নেড়ে সেদ্ধ করে মোলায়েম ডো বানাতে হবে। আলু সেদ্ধ গ্রেট করে মিহিভাবে ভর্তা করে নিতে হবে। এবার ময়দার ডো ভালোভাবে ময়ান দিয়ে আবার আলু দিয়ে ময়ান দিতে হবে। এই ময়ানের সময় হাতে ঘি মেখে নিতে হবে। এতে মোলায়েম ডো হবে। ২ কাপ চিনি ও ১ কাপ পানি জ্বাল দিয়ে ১ টেবিল চামচ লেবুর রস দিয়ে ময়দা কেটে নিন। ২টি এলাচ ও ১ টুকরা দারুচিনি দিয়ে রস জ্বাল দিয়ে নামিয়ে ঠান্ডা করে রাখুন। এবার ময়দার ডো দিয়ে মোটা রুটি বানিয়ে ছাঁচ দিয়ে কেটে নিন। এখন গরম তেলে বাদামি করে ভেজে ঠান্ডা সিরায় চোবান। ১০ মিনিট পর পিঠা যখন সিরার কারণে দ্বিগুণ আকারের হয়ে যাবে, তখন পিঠাগুলো সিরা থেকে তুলে প্লেটে সাজিয়ে নিন। অল্প সিরা ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •